সংগীত রিভিউ: তোমাকে ছেড়ে বলো কী নিয়ে থাকব?

এস. এ. হক অলিক একটি গান লিখেছিলেন 'তোমাকে ছেড়ে বলো কী নিয়ে থাকব' শিরোনামে। এই গানটি মাকসুদ মিন্টুর মিউজিকে মনির খান এবং ইভা রহমান গেয়েছিলেন। ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত অলিক সাহেবেরই 'হৃদয়ের কথা' সিনেমায় গানটিতে ঠোঁট মেলান রিয়াজ ও পূর্ণিমা। দারুণ একটি গান। লিরিক্সও চমৎকার। এই গানটি সবচেয়ে বেশি শুনেছিলাম রেডিওতে। সে সময়ে অত্যন্ত জনপ্রিয় একটি গান ছিল এটি। সিনেমাটিও দর্শকদের ভালো সাড়া পেয়েছিল।

পরে কয়েক বছর পরে এই একই গান হাবিব ওয়াহিদ ও ন্যান্সির কণ্ঠে শোনা যায়। এবার এই গানটিতে নতুন করে সুর দেন হাবিব ওয়াহিদ। হাবিব ওয়াহিদ এই গানটি নিজে ডিরেকশান প্রদানের পাশাপাশি ন্যান্সিকে সাথে নিয়ে নিজেই গান। তখন সময়টি সত্যিকার অর্থেই হাবিব ওয়াহিদের ছিল। আর নতুন সুর, নতুন আয়োজনে পুরোনো একটি গান নতুন করে পায় শ্রোতারা। তাঁরা গ্রহনও করেন।

এরপরে ২০১৩ সালের দিকে শোনা যায় ইন্ডিয়ার ফিল্ম ডিরেক্টর রাজীব তার নতুন সিনেমায় বাংলাদেশের হাবিবকে দিয়ে একটি প্লেব্যাক করাবেন যেখানে ঠোঁট মেলাবেন দেব। এসভিএফ এর ব্যানারে নির্মিত এই সিনেমার গান যখন রিলিজ পায় ইউটিউবে তখন দেখা যায় সেই গানটি আর অন্য কোনো গান নয়, অলিক সাহেবের হৃদয়ের কথার গান, যেটি প্রথম গেয়েছিলেন মনির খান ও ইভা রহমান। তবে এই ভার্শনটি হাবিবের। এবারে আবার ন্যান্সিকে বাদ দিয়ে নেয়া হলো কলকাতার তুলশীকে। এই অ্যারেঞ্জমেন্টটিও ভালো ছিল। ঠোঁট মিলিয়েছেন দেব ও শ্রাবন্তী। ইন্ডিয়ার এ সিনেমার নাম 'বিন্দাস'।

কিন্তু পরের ভার্শন দুটি সুন্দর ও নয়েজ ফ্রি হলেও এখনো মেনে নিতে পারি নি। ২০০৬ সালে মিন্টু সাহেবের মিউজিকে হৃদয়ের কথা সিনেমার মনির খান ও ইভা রহমানের গাওয়া ভার্শনটিই আমার কাছে প্রিয়।


- মু. মিজানুর রহমান মিজান






১। হৃদয়ের কথা থেকে 'তোমাকে ছেড়ে বলো কী নিয়ে থাকব...'




২। হাবিব ওয়াহিদ ও ন্যান্সির ডুয়েটের অফিসিয়াল লিংক পাওয়া যায়নি।

৩। বিন্দাস সিনেমা থেকে 'তোমাকে ছেড়ে আমি কী নিয়ে থাকব...'

Previous Post Next Post