উইন্ডোজ ২০ এর কন্সেপ্ট ডিজাইন করলেন তুর্কি ডিজাইনার

Windows 20 Design
যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফ্ট বহুদিন ধরে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে এর ব্যবহারকারীদের পরিষেবা দিয়ে যাচ্ছে। প্রায় ৫ বছর আগে প্রকাশিত উইন্ডোজ ১০ এ অনবরত কাজ করে বিভিন্নরকম ভিজ্যুয়াল এবং পারফরম্যান্স উভয় দিকে অপারেটিং সিস্টেমকে আরও উন্নত করার চেষ্টা করে যা ব্যবহারকারীদেরও সন্তষ্ট করে। তবে উইন্ডোজ ১০ এর নিরাপত্তা ব্যবস্থা ও পারফরম্যান্স নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন মাঝেমাঝেই।

তবে এখন আমি উইন্ডোজের একটি নতুন সংস্করণের ডিজাইন নিয়ে লিখতে চলেছি। সম্প্রতি একটি ভিডিও দেখা যায় ইউটিউবে, যেখানে উইন্ডোজ ২০ এর একটি চমকপ্রদ ডিজাইন উপস্থাপন করা হয়। এবং এই ডিজাইনটি এমনই এক ডিজাইন যা আপনাকে উইন্ডোজ ১০ কে ভুলে যেতে বাধ্য করবে কারণ এই অপারেটিং সিস্টেমের ডিজাইন থেকে বোঝা যায় উইন্ডোজ ১০ এর ব্যবহারকারীরা যেসবের অভাববোধ করে আসছিলেন তা এবার দূর হবার একটি বার্তা পাওয়া গেছে এই ভেবে।
এই নান্দনিক ডিজাইনটি করেছেন এক তুর্কি ডিজাইনার। তিনি কামার কান আভদান। আপনি হয়ত তাকে চিনে থাকবেন। তিনি একজন ইউটিউব ক্রিয়েটর।

এর আগে আবভদান আইওএস ১৪ এর জন্য বিভিন্ন কনসেপ্ট ডিজাইন তৈরি করেছেন, পাশাপাশি উইন্ডোজ ৯৫, উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ১১ এর মতো অপারেটিং সিস্টেমের ডিজাইন বানিয়েও দেখিয়েছেন। তিনি উইন্ডোজ ২০ এর জন্য যে বিশেষ ডিজাইন তৈরি করেছেন যা এখনও বিদ্যমান নেই বা কবে নাগাদ হবে কিংবা আদৌ হবে কিনা সে ব্যাপারে জানানো হয় নি। আর জানাবেনই বা কিভাবে, তিনিতো আর মাইক্রোসফটের কেউ নন কিংবা তাঁর সাথে কোনো রকম যোগাযোগও নেই এ প্রতিষ্ঠানের সাথে। নিজের ভালো লাগা থেকেই এমনসব ডিজাইন মাঝেমধ্যেই করে থাকেন ইউটিউবে শেয়ার করার জন্য। আর এই ডিজাইনটি তিনি করেছেন মূলত উইন্ডোজ ১০ কিভাবে আরও উন্নত করতে পারে মাইক্রোসফ্টকে সে ধারণা দেয়ার জন্য। বলে নেয়া ভালো যে, আভদান একজন মেডিকেল স্টুডেন্ট।
Avdan
আভদানের উইন্ডোজ ২০ এর ডিজাইনে বলে দিয়েছেন নতুন ভার্শনের প্রধান আকর্ষণ হতে পারে ব্যবহারকারীদের সুবিধামতো নানা রমকমের ফিচারের কাস্টোমাইজ সাপোর্ট। এতে পুরো ৩৫ দিনের কনসেপ্ট ডিজাইন, প্রচুর চিত্তাকর্ষক আইকন, একটি ইন্টারেক্টিভ স্টার্ট মেনু, একটি স্টাইলিশ ফাইল এক্সপ্লোরার, পুরোপুরি নতুন ডিজাইন করা সেটিংস মেনু এবং আরও অনেক ফাংশোনাল ট্যাবলেট মোড অন্তর্ভুক্ত রয়েছে।


- মু. মিজানুর রহমান মিজান


আভদান তার এই মনোমুগ্ধকর ডিজাইনটি ইউটিউবে শেয়ার করে। আপনি চাইলে এখান থেকে সেটি দেখে নিতে পারেন।

Previous Post Next Post