এলআরবি থেকে বালাম অ্যান্ড লিগ্যাসি : আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর এ কেমন আচরন?


বাংলাদেশে এলআরবি'র গান শুনেনি এমন কেউ নেই। কিন্তু আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর আমরা মোটামুটি নিশ্চিত ছিলাম যে, এই ব্যান্ড মাথা তুলে দাঁড়াতে পারবেনা। পরে দেখলাম ব্যান্ডটি স্টেজেও উঠেছে যা অনেকের কাছেই ভাল লেগেছিল। স্টেজে উঠলেও তাঁদের স্থায়ী একজন শক্তিমান ভোকালিস্টের দরকার ছিলই।

কয়েক দিন আগে জানতে পারি বালামকে ব্যান্ডে নেয়া হবে। যা শুনে এলআরবি তথা আইয়ুব বাচ্চুর ভক্তরা একটু নড়েচড়ে বসেন। ব্যপারটি ভক্তরা এক রকম মানতে পারেনি। কারণ আইয়ুব বাচ্চুর গলা যেই রেঞ্জের তার ধারে কাছেও বালাম নেই। আমারও তাই মনে হয়। বালামের সুন্দর কণ্ঠে ‘একাকী মন আজ নীরবে’ খুব ভালো লাগলে, 'এক আকাশের তারা' একটুও স্যুট করবে না।
আইয়ুব বাচ্চুর সাথে এলআরবি টিম ও ডানে বালাম

বালাম যোগ দিলেন বা বালামকে যোগ দেওয়ালেন, এই ব্যাপারটি যেহেতু এলআরবি তথা আইয়ুব বাচ্চুর ভক্তদের হাতে নেই, তাঁরা সোশ্যাল মিডিয়াতে অনুরোধ করেছিল যাতে অন্তত এই LRB নাম এবং লোগো পরিবর্তন না করা হয়। অনেকে বালামকে অভিনন্দন ও ব্যান্ডকে শুভ কামনা জানিয়েছেন।

আজ শুনতে পেলাম LRB এখন থেকে Balam and Legacy নামে পরিচিত হবে। এখানে আমার অনুভূতি ব্যক্ত করার কিছু নেই। আমি কখনোই গানের কিংবা কোন ব্যান্ডের বড় রকমের ভক্ত ছিলাম না, এখনও নই। তবে একটা জিনিস বুঝতে পারলাম, বালাম আগে ভাগেই LRB সদস্যদের সাথে আতাত করেন এবং নতুন ব্যান্ড গঠনের পরিকল্পনা করেন। কিন্তু এমন সময়ে নতুন ব্যান্ডের পরিচিতি পেতে একটু কষ্ট করতে হবে; এতে যে সফলতা আসবে সেটিও নিশ্চিত নয়। এই জিনিসটি মাথায় রেখেই সাজানো হয় নাটক। ঘোষণা করা হয় বালামকে নেয়া হবে ব্যান্ডে। আর এর দুই'তিন দিন পরেই হয়ে যায় ব্যান্ডের নাম পরিবর্তন এবং সেখানে বালামের নামও ব্যবহার করা হয়। এর অর্থ হলো এটি বালামের নিজস্ব সম্পদ যেটি তিনি কিনে নিয়েছেন এবং সাথে কিছু অংশীদারও রেখেছেন যাদের অংশ খুবই স্বল্প।


আইয়ুব বাচ্চুর প্রতি যদি শ্রদ্ধাবোধ থাকতো LRB এর সদস্য যারা আছেন তাঁদের এবং বালামের তাহলে অন্তত বালাম তাঁর নিজের নামটি এখানে ব্যবহার করতে পারতেন না। কিন্তু এখানে উচিত-অনুচিতেরও কথা নেই যেহেতু যা ঘটেছে তা তাঁদের পরিকল্পনারই অংশ ছিল বলেই আমি মনে করছি। মানুষকে ধোঁকা দেয়া ঠিক হয় নি। তারপরও আমি বলব, আগে অন্তত এলআরবি'কে আনুষ্ঠানিক ভাবে বিলুপ্ত করার ঘোষণা দেয়া উচিত ছিল যেটি তাঁরা দেন নি। কেন দেন নি? এখানে কি গানের কপিরাইটের কোন কিছু জড়িত আছে? 

- মু. মিজানুর রহমান মিজান
Previous Post Next Post